এবার রাজশাহী শহরে পাওয়া গেল বিষে ভরা রাসেল ভাইপার!

এবার রাজশাহী শহরে পাওয়া গেল বিষে ভরা রাসেল ভাইপার!

এসএম বিশাল: রাজশাহী শহরে জনবসতিতে দেখা মিলছে বিষে ভরা ‘রাসেল ভাইপার। বিশাল আকৃতির এই সাপটি প্রায় ৬ ফিট লম্বা।

ডোরাকাটা রঙ্গের বিকৃতি চেহরার ওই সাপটি আজ মঙ্গলবার নগরীর মতিহার থানার পূর্বদিকে একটি বাড়ির পাশের ঝোপে দেখা যায়।

স্থানীয় ইমরান নামের এক যুবক জানায়, কচু শাক তুলতে এক নারী বাড়ির পাশের ঝোপে যান। শাক তোলার এক পর্যায়ে অদ্ভুত একটি আওয়াজ তার কানে আসে।

এ সময় সে ভাল ভাবে লক্ষ্য করে বিশাল আকৃতির ওই সাপটি দেখে চিৎকার করে ওঠেন। পরে সাপ ধরতে পারদর্শি স্থানীয় জলিল নামের এক রিক্সা-চালক গিয়ে সাপটিকে ধরে বস্তা বন্দি করে নিয়ে যায়।

এ নিয়ে নানা মন্তব্য শোনা যায় স্থানীয়দের মাঝে। কেউ বলে নদীতে পানি বাড়ায় বন্যার পানিতে এই বিষধর সাপটি ভেসে এসে লোকালয়ে বসবাস করছিলো। এ নিয়ে স্থানীয়রা ধারনা করছে আরো এ ধরনের সাপ আশপাশের ঝোপ-জঙ্গলে থাকতে পারে।

এমন আশংকার জায়গা থেকে বাড়ির আশ পাশের ঝোপ- জঙ্গল পরিস্কার রাখার জন্য উদ্যোগ নেওয়ার কথাও বলেন স্থানীয়রা।

উল্লেখ্য যে বিষধর এই সাপের ছোবলে গত দেড় বছরে মারা গেছেন তিনজন। আক্রান্ত তিনজনকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তির পর সাপের বিষ নিষ্ক্রিয়করণ ইনজেকশন দিয়েও রোগীদের মৃত্যু ঠেকানো যায়নি।

এ ঘটনা ভাবিয়ে তুলেছে চিকিৎসক ও গবেষকদের।রাজশাহী মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. আজিজুল হক আজাদ জানান, গত বছরের জুন মাসে নওগাঁর ধামইরহাটের আগ্রাদ্বিগুন গ্রামের জামাল উদ্দিন জমিতে কাজে যাওয়ার সময় সাপের ছোবলে আক্রান্ত হন।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে আনা হলে তাকে স্ন্যাক অ্যান্টি ভেনন দিলে তিনি স্বাভাবিক হয়ে ওঠেন। এর তিনদিন পর তার পায়ে দংশনের স্থানে পচন ধরে।

পচন দ্রুত ছড়িয়ে পড়লে তার পায়ের অর্ধেক কেটে ফেলা হয়। এর এক সপ্তাহের মধ্যে ওই রোগীর সারা শরীরে পচন ছড়িয়ে পড়লে তিনি মারা যান।

মতিহার বার্তা ডট কম – ১৭ সেপ্টেম্বর ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply